Skip to content

প্রকৃত বন্ধু কে? – মোঃ ইব্রাহিম হোসেন রাজশাহী

প্রকৃত বন্ধু কে?
মোঃ ইব্রাহিম হোসেন
রচনাঃ ২৯-১২-২০২৩ ইং

পৃথিবীতে প্রকৃত বন্ধু বলে কিছুই নাই! 
নিজের মা’র পেটের ভাই-বোনও অনেক সময় ভাই-বোন হয় না,  হয় শত্রু থেকেও ভয়ঙ্কর শত্রুতে পরিণত! ছিঁড়ে যায় স্নেহের, ভালোবাসার বন্ধন।
ইন্ধন লাগে নিজের রক্তের পরিবারে।

আর এতো বন্ধু, শুধু স্বার্থের পেছনে ছুটে।
যতক্ষণ স্বার্থ থাকে, যতক্ষণ মাথায় তৈল থাকে ঠিক ততক্ষণই বন্ধু থাকে। স্বার্থ নাই, মাথায় তৈল নাই, হায়রে বন্ধু, বন্ধুও নাই! 
নিজের স্বার্থ হাসিলের জন্য বন্ধুতে বন্ধুকেও খুন করে, ষড়যন্ত্রের জাল বুনে বন্ধুকে বিপদে ফেলে। বিভিন্ন কলাকৌশলে উঠায় ফাঁসির মঞ্চে! 

শুধু কি তাই?  না, শুধু তা-ই নয়। বরং অনেক ক্ষেত্রে দেখা যায়, বন্ধু হয়েও বন্ধুর মা’র পেটের বোন ও নিজের বিবাহিতা স্ত্রীর দিকেও কুনজর দেয়। বন্ধু হয়ে ভাঙে বন্ধুর সুখের সংসার। তছনছ করে দেয় বহু কষ্টের সাজানো গোছানো সুখের সুখ মহল। বক্ষে মারে বিষের ছোরা!

তবে পাশাপাশি থাকাকালীন সম্পর্ক যা, তা হলো একজন ভালো সহপাঠী, একজন ভালো সহকর্মী, একজন ভালো প্রতিবেশী।
হয়তো বলতে পারেন, আল্লাহ ও তাঁর নবী রাসুলগণের সম্পর্কে কী বলবেন? 
নবী রাসুলদের সঙ্গে মহান রাব্বুল আলামিন এর যে বন্ধুত্বের সম্পর্ক ছিলো, তা সম্পূর্ণ আলাদা।
কারণ, তাঁদের মত গুণে গুণান্বিত হওয়ার ক্ষমতা পৃথিবীতে কারোরই নাই।

এ জগতে প্রকৃত বন্ধু হলো স্বামী-স্ত্রী।
কেননা, যতই ভালো বন্ধু হোক না কেন, সে কখনো  কোনদিনই তোমার পাশে থাকবে না। আপন আপন কর্মে দিগ্বিদিকে আপন আপন গন্তব্যস্থলে হারিয়ে যাবে। কখনো কোনদিন দেখা হতেও পারে আবার না-ও হতে পারে। কিন্তু তোমার তিন কবুলে মঞ্জুরকৃত স্বামী-স্ত্রী সুখে শান্তিতে, বিপদে আপদে ছায়ার মতো পাশেই থাকবে। হাজার ঝড়-ঝঞ্ঝা সামনে এলেও তারা একজনকে ছেড়ে আরেকজন কখনো দূরে থাকে না। মৃত্যু এলেও মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে। জীবন দিয়ে হলেও একজন আরেকজনের জীবন বাঁচাতে এগিয়ে আসে। দেখা যায়, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন তো দূরের কথা,  নিজের মা-বাবা,ভাই-বোনও কঠিন বিপদের সময় কাছে থাকে না। এমনকি চোখের দেখাটাও দেখতে আসে না৷

কিন্তু হতভাগা ও হতভাগিনী স্বামী স্ত্রীই কখনো কাউকে ছেড়ে দূরে থাকে না, থাকতে পারে না।
দু’জন দু’জনকে জড়িয়ে ধরে কাছেই তাকে বিপদের শেষ মুহূর্তেও মৃত্যুর কাছাকাছি।
তাই প্রকৃত বন্ধু স্বামী স্ত্রী ছাড়া পৃথিবীর আর কেউ হতে পারে না৷ সে হোক ভালোমন্দ, কালো,বিশ্রী,  পেত্না বা পেত্নী অথবা জগতের সেরা সুন্দরী নর-নারী

যাইহোক না কেনো? পৃথিবীতে প্রকৃত বন্ধু হলো  স্বামী স্ত্রী। তাই কেউ কখনো ভুল বুঝে এমন আপন মানুষটির মনে কষ্ট দিও না, দিও না দূরে ঠেলে।
যদি এমন কাজ কেউ কখনো করো, তবে নিজের পায়ে নিজকই কুড়াল মারবে, এতে কোনো সন্দেহ নাই।

মন্তব্য করুন