Skip to content

নিজের সৃষ্টিই শ্রেষ্ঠ – মোঃ ইব্রাহিম হোসেন রাজশাহী

নিজের সৃষ্টিই শ্রেষ্ঠ
মোঃ ইব্রাহিম হোসেন- রাজশাহী
____________________________

আমাদের সবারই জানা দরকার। আমরা নবীন প্রবীণ অনেকেই লেখালেখি করি। সবার লেখা কখনোই একরকম সুন্দর চমৎকার হবে না। তাই ব্যর্থতা স্বীকার না করে চেষ্টা চালিয়ে যেতে হবে । আল্লাহ চাইলে একদিন সফলতা আসতেও পারে।

সবার লেখা যে সবাইকে ভালো লাগবে, সবার মন কাড়বে এমনটি নয়।
ভালো মন্দের মাঝেই টিকে থাকতে হয়, নিজেকে বাঁচিয়ে রাখার চেষ্টা করতে হয়। একজন লেখকের লেখা যেমনই হোক না কেন, তার কাছে সব থেকে প্রিয়। কারণ, অন্যের ভালোতে যে আনন্দ পাওয়া যায়, নিজের সৃষ্টি খারাপ হলেও তার থেকে দ্বিগুণ আনন্দ পাওয়া যায়।

লোকের সুন্দর সুদর্শন সন্তান কোনো উপকারে আসে না। কিন্তু নিজের কুৎসিত, সব থেকে দেখতে খারাপ সন্তানটিই বাবা মা’র উপকারে আসে, মুখ উজ্জ্বল করে, সব থেকে প্রিয়, হীরার থেকেও দামি, স্বর্ণ খনি। অ-দিনের কাণ্ডারী।

লোকের সুন্দর সুদর্শন বৌ কোনো উপকারে আসে না।
নিজের কুৎসিত কালো বৌটিই সংসারের আলো। সেই তো জীবন চলার সাথী, আপনাকে জীবনে সব থেকে বেশি তৃপ্তি দেয়, ভালোবাসার বন্ধনে আগলে রাখে। সুখে দুখে সব সময় পাশে থাকে। যা অন্য কারো সুন্দরী রূপসী বৌ আপনাকে কখনোই দিবে না, দিতে পারে না। পরের সুন্দর সুদর্শন বৌটি আপনাকে হয়তো একদিন একটা সুন্দর হাসি দিবে, কিন্তু কোনো কাজেই আসবে না। তাই নিজের বৌ এর প্রতি যত্নশীল হওয়া আমাদের সকলেরই একান্ত কর্তব্য।

আর এই জন্যই কারো ভালো দেখে মন খারাপ না করে নিজের খারাপটাকে নিয়েই আমাদের তৃপ্ত থাকবে হবে।
কারণ, অন্যের ঘরের পোলাও কোর্মার শুধু ঘ্রাণই পাওয়া যায়, তাতে নিজের পেট ভরে না এবং কোনো স্বাদও পাওয়া যায় না। কিন্তু নিজের ঘরের লবণ ভাতেও পেট ভরে এবং তৃপ্তি মেটে। আর এটাই তার জন্য জীবনধারণের/ বেঁচে থাকার একমাত্র উপকরণ।

মূল কথাঃ নিজেটাকে ভালো নয় বলে কখনো অবজ্ঞা, অবহেলা করা যাবে না।
মনে রাখতে নিজের যা আছে তা-ই সর্বাপেক্ষা উত্তম এবং নিজের সৃষ্টিই সর্বশ্রেষ্ঠ।

(মোঃ ইব্রাহিম হোসেন রাজশাহী)
(তারিখঃ ২৯-০৭-২০২২ ইং, শুক্রবার)

মন্তব্য করুন