Skip to content

দারুল ইসলাম: হিজরতের স্বপ্ন সাধ! – আবু মুহাম্মাদ আব্দুল্লাহ আলমাহদি

ন্যায় ও ইনসাফের প্রতীক, মনুষ্যত্ব ও মানবতার আকর, জ্ঞান ও বিজ্ঞানের বাতিঘর, সকল কল্যাণ ও সুন্দরের আধার একটি দারুল ইসলামে হি*জ*র*ত এবং শরীয়াহ’র ছায়ায় বসবাসের তীব্র পিপাসা ও স্বপ্ন সাধ বহু দিনের। আমাদের কয়েক প্রজন্ম যেখানে পূর্ণাঙ্গ শরীয়াহ কত সুন্দর ও সুসম তা দেখার সুযোগ পায়নি, সেখানে দীর্ঘ এক শতাব্দী পর ফিরে পাওয়া এমন অমূল্য রত্ন হাতছাড়া করতে কার ইচ্ছে হয়?!
.
একজন মুসলিম যখন আজন্ম গণতন্ত্রের প্রতারণার শিকার হয়, শাসনের নামে ‘রুয়াইবিযা’দের মতো তা*গু*তের শোষণের হাতিয়ার হয়, মানবতার নামে আধুনিক জাহেলিয়াতের রোষানলে নিষ্পেষিত হয়, তখন তার এই বাসনা তীব্র থেকে তীব্রতর হয়। মুসলিম মাত্রই এমন স্বপ্ন লালন করা চাই এবং যাদের সুযোগ আছে তাদের অবশ্যই দারুল হা*র*ব ছেড়ে দারুল ইসলামে হি*জ*র*ত করা চাই।
.
অনেক বন্ধু বান্ধবই আমার মতো এমন আবেগ ও আকুতি নিয়ে হাজির হচ্ছেন! সকলেই সদ্য প্রতিষ্ঠিত দারুল ইসলাম আফগানিস্তানে হি*জ*র*ত করতে চাচ্ছেন। ভবিষ্যত প্রজন্মের ঠিকানা গড়তে চাচ্ছেন অনাবিল সুখের এই নিরাপদ ভূমিতে।
কিন্তু শরীয়ত বলে কথা!
শরীয়ত সর্বদাই আবেগের উপর শরীয়তের সঠিক বুঝকে প্রাধান্য দেয়। ছোট ফায়দার উপর বড় ফায়দাকে অগ্রাধিকার দেয়।
.
শরীয়ত যে দারুল হা*র*ব ছেড়ে দারুল ইসলামে হি*জ*র*ত করার নির্দেশ দেয়, সেই দারুল হা*র*বেই যদি দ্বীনের জন্য এবং ফরজ জি*হা*দের জন্য থাকা জরুরি হয়, সেখানেই থাকার হুকুম দেয়।
শরীয়তের দৃষ্টিতে:
দারুল ইসলামে হি*জ*র*ত করা যত বড় সওয়াব ও সৌভাগ্যের, শরীয়তের বিধান ও কিতালের জন্য দারুল হা*র*বে থেকে যাওয়া আরো বড় সওয়াবের আরো বড় সৌভাগের!
দ্বীনের জন্য দারুল হা*র*ব ত্যাগ করা যত বড় মর্যাদার, দারুল হা*র*বে থেকে দারুল হা*র*বকে দারুল ইসলামে রূপান্তরের চেষ্টা প্রচেষ্টা আরো অধিক মর্যাদার।
.
আমার কাছে অবশ্য মু*জা*হি*দ-মুরাবিতের নিরাপত্তাবেষ্টিত দারুল ইসলামের ক্লেশ ও দ্বেষহীন নিরাপদ ও সুখ স্বাচ্ছন্দ্যের জীবন অপেক্ষা দ্বীনের জন্য, মাজলুমের জন্য শত্রুর সঙ্গে লড়াই করে গাজি হয়ে বাঁচা কিংবা শ*হী*দ হয়ে মরার জীবনটা অধিক প্রাণবন্ত, রোমাঞ্চকর ও উপভোগ্য। আমরা চাই আফিয়াহ ও শাহাদাহ!
اللهم اجعلنا من سادات الشهداء ومن أهل الفردوس الأعلى!
২০-০৭-১৪৪৫ হি.
০২-০২-২০২৪ ঈ.

মন্তব্য করুন