Skip to content

ট্রান্সজেন্ডারও ‘অধিকার’? – আবু মুহাম্মাদ আব্দুল্লাহ আলমাহদি

ভোগবাদীদের দর্শনে ভোগ ও স্বার্থের সকল উপায় উপকরণ এবং পথ ও পন্থাই অধিকার। সেটা বৈধ না অবৈধ, সভ্যতা না অসভ্যতা, শ্লীলতা না অশ্লীলতা, মানবতা না পাশবিকতা, গণদাবি না বিচ্ছিন্ন কিছু বিকৃত রুচির প্রবৃত্তি এই স-ব প্রশ্নই অবান্তর!
পক্ষান্তরে দায় ও দায়িত্ব এবং ত্যাগ ও বিসর্জনের সকল পথ ও পন্থা এবং উপায় উপকরণই সেকেলে, পশ্চতপদতা, ধর্মের অপব্যবহার ও উন্নয়নের পথে বাধা।
এজন্য ৯০% মুসলিম নাগরিকের গণদাবি, গণতান্ত্রিক অধিকারে স্থান না পেলেও গুটিকয়েক সমাজ-বিচ্ছিন্ন মানবরূপী পশুর বিকৃত পাশবিকতা তাদের দৃষ্টিতে সমাজের মানব শ্রেণির মানবিক অধিকার, নাগরিক অধিকার এবং গণতান্ত্রিক অধিকার! পর্দা, বাল্যবিয়ে, একাধিক বিয়ে যেখানে জুলুম ও কুৎসিত, সেখানে বহুগামিতা, যৌনবৃত্তি ও সমকামিতার মতো পাশবিকতার চেয়েও নিকৃষ্ট মানসিক বিকৃতি অধিকার এবং সকল সুন্দর ও কল্যাণের আধার!
দুঃখজনকভাবে আজ সেই দৃশ্যই লক্ষ করলাম বাংলাদেশের মতো মুসলিম অধ্যুষিত রাষ্ট্রের প্রথম সারির একটি টিভি চ্যানেলের টকশোতে। ট্রান্স-জেন্ডারের মতো নিকৃষ্ট ও সুস্পষ্ট মানসিক বিকৃতিও নাকি মানবিক অধিকার, গণতান্ত্রিক অধিকার! দেশ ও জনগণের উন্নয়ন এবং সৌন্দর্যের স্বর্ণদ্বার!! বিকারগ্রস্ত মানসিকতা ও প্রতিবন্ধী বোধ-বুদ্ধির উদাহরণ এভাবেই স্থাপন করতে হয়!!!

মন্তব্য করুন