Skip to content

আমি ও মমি-রমেন মজুমদার

আমি ও মমি
********(ছোটগল্প)
রমেন মজুমদার
সেদিন ছিল সন্ধ্যার ঝড়ো হাওয়া।কী করে যে সেমিনারে পৌঁছব,সেটাই ভাবছি নির্জন অন্ধকারে চিলে কোঠার জানালার পাশে বসে।
চিন্তা করতে করতে হটাৎ প্রচণ্ড মাথা ব্যথা আর বিরক্তিকর মনোভাব অনুভব করলাম।
মমি পেছন থেকে চেঁচিয়ে বললো,রবার্ট তুমি এক প্যাক খেয়ে ঘুমিয়ে পড়ো।আজ আর সেমিনার হবে না।
আমি রাতের হালকা খাবার বানিয়ে দিচ্ছি,
একটি পরোটা আর ডিম সেদ্ধ।

মাত্র দুটিতেই আমাদের দুজনের হয়ে যাবে।
বড় বড় চোখ করে আমি মমির দিকে তাকালাম,সে বুঝলো; রবার্টের একটিতে হয়না,তাই ওর জন্য আরও একটা পরোটা বেশি বানাতে হবে।
সঙ্গে দু’প্যাক মেরে দিলেই রবার্ট ঘুমিয়ে পড়বে। মমি তখন ভাবলো,রাতে ওই সুযোগে ক্লাইমকে নিয়ে পুরোনো বাংলায় সময় কাটিয়ে আসতে পারবো।

রবার্ট বিয়ের পরে জানতে পারলো যে,মমির একটি ছেলে বন্ধু আছে।বিয়ের পরে কিছু চিন্তা বাড়িয়ে দেয়।মাঝে মাঝে সে চিন্তা দূর করার জন্য রবার্ট ওই চিলে কোঠার জানালার কাছে গিয়ে বসে।
তবে অনেকদিন থেকেই সে চিন্তা কিছুটা কম।
রবার্ট ভাবলো, মমির কলেজবন্ধু ক্লাইম বিয়ে করে সংসারী হয়েছে। এখন আর পুরাতন কথা বেশি মনে করতে চায়না রবার্ট।

বাইরে ঝড় কিছুটা থেমে গেছে। মমির হাতের বানানো খাবার খেয়ে রবার্ট আজ সামনে পরপর তিন প্যাক মেরেদিয়ে সোজা বিছানায় সটান।
—- মমি ভাবলো, এটাই আমার সুযোগ।
পুরাতন প্রেম যে আবার নতুন করে ফিরে আসে,সে এক জাগতিক নিয়ম।
একবার আকাশে মেঘ কেটে গেলেও আবার যে সে ঝড়ের আকৃতি ধারণ করবেনা, তা বলা যায়না।
কিছুদিন ধরে মমি ক্লাইমের কথা ভাবছে।
রাতে হটাৎ একটা গাড়ির হর্ণ শোনা গেল বাগানের পাশে। সে সময় ড্রইং রুমের ফোনটা বেজে উঠলো।

কিন্তু হতভাগাদের কপালে সুখ টেকে কতক্ষণ? একেতো রাস্তার পাশের বেলের শব্দ, আর তার উপর দরজায় বারবার ধাক্কার শব্দে পড়িমড়ি করে উঠে বিছানায় বসলাম। চোখ ঘষতে ঘষতে আশেপাশের অবস্থাটা ঠাহর করার আগেই বউ এসে একটা কাগজ মুখের উপর ছুড়ে মেরে দিয়ে চলে গেল। কাগজটা একটা চিঠি, আমার পুরণো বন্ধু- ডাক্তার পনোনার লিখেছে। চিঠিতে লেখা-

.
“প্রিয় বন্ধু আমার! চিঠি হাতে পাওয়া মাত্র আমার এখানে চলে আসবে চটজলদি। আমাদের তোমার সাহায্য খুবই দরকার। অনেক কাঠখড় পুড়িয়ে অবশেষে মমি পরীক্ষার জন্য সেন্ট্রাল মিউজিয়ামের অনুমতি আদায় করতে সক্ষম হয়েছি। মমি মানে যে কি তা আর বলার দরকার নেই, সে তুমি ভালভাবেই জান। মমিকে বেসুরত করে ভেতরটা দেখব, যদি চাই আর কি। আমার কয়েকজন কাছের মানুষ থাকবে সাথে, তুমিতো অবশ্যই। মমিটা বাড়িতেই আছে। আজ রাত ১১ টায় মমির দফা রফা করে ছাড়ব, চলে এসো।”
ইতি, তোমার বন্ধু, পনোনার।

মনের সুখে সব ছেড়েছুড়ে লাফ দিয়ে বিছানা থেকে নামলাম। বিছানা থেকে নেমেই বিদ্যুৎবেগে কঠিন মাঞ্জা মেরে উল্কার গতিতে ছুটলাম ডাক্তারের বাড়িতে। পনোনারের ওখানে যেতে যেতে মনে হল আমার আসলে ঘুমই হয়নি, একেবারে সটান জেগে আছি তখনও। সেখানে পৌছে পনোনারের উৎসুক বন্ধুদের দেখতে পেলাম, তারা শুধু আমার জন্যই অপেক্ষা করছিল বোধহয়। দেখে মনে হল আমার জন্য অপেক্ষা করতে করতে তারা বেশ বিরক্ত। মমিটা ডাইনিং টেবিলের উপর ছড়িয়ে রাখা। আমি ঘরে ঢোকার সাথে সাথে মমিখানার ব্যবচ্ছেদ শুরু হল।
বেশ ক’বছর আগে, নীল নদের এলাকা থিবেস থেকে মোটামুটি দূরত্বে অবস্থিত, লিবিয়ান পর্বতের পাশ ধরে, এলিথিয়াসের সমাধির কাছ থেকে পনোনারের খালাত ভাই ক্যাপ্টেইন আর্থার স্যাব্রেটাশ একজোড়া মমি এনেছিলেন। তারই একটা হল এটা। যদিও, এই সময়ে গ্রোটস এলাকা থিবেন সমাধি এলাকার চেয়ে কম জৌলুসপূর্ণ হলেও, মিশরীয়দের ব্যাক্তিজীবনের প্রায় পুরোটাই দেয়ালচিত্রে ধারণ করার কারণে থিবেনের তুলনায় গ্রোটস এলাকাটা সবার আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিল। যে চেম্বার থেকে এই মমিখানা নেয়া হয়েছে ঐ চেম্বার নাকি চিত্রকলার জন্য বেশ বিখ্যাত। পুরো চেম্বার জুড়ে দেয়ালচিত্র, তামার খোঁদাই করা ভাস্কর্য, মার্বেল পাথরের মূর্তি, ফুলদানি, অনিন্দ্যসুন্দর মোজাইকের ক্যালিগ্রাফি। এসব দেখে বোঝাই যায় এখানকার মৃত লোকদের অর্থ-সম্পদের কোন কমতি ছিলনা।

“ক্যাপ্টেইন স্যাব্রেটাশ সাহেব মমিটা যেভাবে এনেছিলেন মিউজিয়ামে মমিটা ওভাবেই রাখা ছিল আট বছর ধরে। শুধু দর্শনার্থীরদের জন্যই উন্মুক্ত ছিল সেটা। আর এই দুর্লভ বস্তু যে কত কসরত করে আমাদের ঘরে আনা হয়েছে, তা ভাবতে গেলে লোকে আমাদের বাহবা দিয়ে কুল পাবে না।

টেবিলের কাছে যেতেই দেখলাম প্রায় ৭ ফিট লম্বা, ৩ ফিট চওড়া ও আড়াই ফুট গভীর একটা বাক্স রাখা আছে। বাক্সটা আয়তকার, কফিনের মত না। বাক্সটাকে দেখে মনে হল বাক্সটা অতি মূল্যবান ম্যাপল কাঠের তৈরি, কিন্তু কেটে দেখা গেল একি! এতো দেখি পুরো মোটা কাগজের আস্তরন। পুরো কাগজ জুড়ে মৃতদের সৎকারের বিভিন্ন ছবি ও হায়ারোগ্লিফিক লেখা ছড়িয়ে ছিটিয়ে আছে। সৌভাগ্যবশত আমাদের সাথে গ্লিডোন সাহেব থাকার কারণে ওসব লেখার মর্মোদ্ধারে তেমন বেগ পেতে হলনা। লেখাগুলো বেশিরভাগই ধ্বনি সম্পর্কিত। সব মিলিয়ে যার একটাই অর্থ “আলকেমিস্ট”।
প্রথম বাক্সটা খুলতে হালকা বেগ পেতে হল। খুব সাবধানে খুললাম, যাতে বাক্সের গায়ে কোন আঘাত না লাগে। বেশ কষ্ট করে খোলার পর ভেতরে দেখি নতুন যন্ত্রনা হিসেবে আরেকখানা বাক্স হাজির। ভেতরের বাক্সটা বাইরেরটা থেকে অনেক ছোট। দেখতে কফিনের মত। বাইরের বাক্স ও ভেতরে বাক্সের মাঝখানটা রেজিন দিয়ে ভর্তি, রেজিনের জন্য ভেতরের বাক্সের রং কিছুটা নষ্ট হয়ে গিয়েছে।
দ্বিতীয়টা খোলার পর দেখলাম, ভেতরে আরেকটা ছোট কফিনের মত বাক্স, দেখতে আগেরটার মতই, তবে মাঝে রেজিনের কোন স্তর নেই। একটা আরেকটার সাথে লাগানো। আগেরটার সাথে পার্থক্য হল এটা সিডার কাঠের তৈরি, এমনকি এখনো সিডার কাঠের সুন্দর গন্ধ বের হচ্ছে।

তৃতীয় কেসটা খুলে দেহটা বাইরে বের করার পর ভাবলাম ব্যান্ডেজ আর লিনেনে মোড়ানো সাধারণ কোন মমি দেখব। কিন্তু, তার বদলে পেলাম প্যাপিরাসের একটা আবরন। পুরু প্লাস্টারের প্রলেপ ও তার উপরে বিভিন্ন ধরনের ছবি আঁকা। ছবিগুলোতে মৃতের প্রতি পালনীয় কিছু দায়িত্ব ও কর্তব্য ও দেবতাদের প্রতি উৎসর্গ করা বিভিন্ন উপহারসামগ্রী ফুঁটিয়ে তোলা হয়েছে। আরো রয়েছে একই আকৃতির বিভিন্ন মূর্তির ছবি। সম্ভবত ওপারে মৃতের সর্বাঙ্গীন মঙ্গল কামনার জন্যই এসব করা। মৃতের পা থেকে মাথা পর্যন্ত আবারো মৃতের নাম, পদবী; তার আত্মীয়-স্বজনের নাম ও পদবী খোঁদাই করা রয়েছে।

মমির গলার দিকে বিভিন্ন রঙের কাঁচের পুঁতির মালা, মালাগুলো তাদের দেবতাদের আকারে সাজানো হয়েছে। বিশেষ করে স্ক্যারাবিউসের মূর্তি। স্ক্যারাবিউস হল গুবড়ে পোকা। কোমড়ের দিকে তার একইভাবে ছোট একটি মালা জড়ানো। প্যাপিরাসের আবরণ তোলার পর দেখলাম দেহটা একেবারে অক্ষত। কোন উৎকট গন্ধও নেই। গায়ের মাংস হালকা লালচে। চামড়া শক্ত, মসৃন ও চকচকে। দাঁত ও চুলগুলো ভাল অবস্থায় ছিল। আঙুলগুলোও চমৎকারভাবে সোনায় মোড়ানো। চোখগুলো তুলে ফেলে সেখানে কাঁচের চোখ বসিয়ে দিয়েছে, কাঁচের চোখ হলেও চোখগুলো বেশ জীবন্ত। জীবন্ত চোখে অমন দৃঢ় চাহনি দেখে অবাক হয়ে গেলাম।
গ্লিডন সাহেব বললেন, চামড়ার লাল রংটা মূলত আলকাতরা দিয়ে সংরক্ষণের জন্য হয়েছে। কিন্তু, আবরণের কিছুটা ধারালো ছুড়ি দিয়ে চেঁছে নিয়ে আগুনে ফেলতেই কর্পূর ও অন্যান্য পদার্থের মিষ্টি গন্ধ বের হল।

মমিটার নাড়িভুড়ি যেখান দিয়ে বের হয় সে জায়গাটা ভালভাবে খুঁজে দেখলাম, কিন্তু খুঁজেই পেলাম না। উপস্থিত কেউ কল্পনাই করতে পারলনা যে এমন অক্ষত মমি আদৌ পাওয়া সম্ভব। মমির ঘিলুটা সাধারণত নাক দিয়ে বের করা হয়, নাড়ি-ভুড়িগুলো এক পাশ থেকে কেটে বের করে দেহটা ধুয়ে-মুছে সাফ করে লবন মেখে বেশ ক’সপ্তাহের জন্য ফেলে রাখা হত। আর এরপরই শুরু হত আসল মমিকরণের কাজ।

মমির দেহটা সহজের খোলার কোন উপায় না পেয়ে, পনোনার সরাসরি কাটাকুটিতেই যাবে বলে ঠিক করল। ঘড়িতে রাত বাজে তখন দুটো। সেদিনকার মত সবাই সিদ্ধান্ত নিল আজকের মত এই শেষ, আবার কাল সন্ধ্যায় শুরু করা যাবে।
-তবে যাবার আগে কেউ কেউ ইলেক্ট্রিক শক দিয়ে দু-একবার পরীক্ষা করে দেখতে বলল!
তিন-চার হাজার বছর আগেরকার একটা মমিকে কারেন্টে শক দেয়ার মত উদ্ভট আইডিয়া যদিও আমাদের মত বিজ্ঞ ও অভিজ্ঞ লোকের কাছ থেকে আশা করা যায়না, তবুও কেন জানি মনে হল, কাজতো হতেও পারে। তাই কৌতুহল ও আগ্রহের ক্ষিদে মেটানোর জন্য কোনমতে ডাক্তারের পড়ার ঘর থেকে একটা ব্যাটারি ম্যানেজ করে মমিটাকে সেখানে নিয়ে গেলাম।
অনেক সাধনার পরে মাথার জায়গা থেকে কিছুটা মাংস কেটে নিলাম, এই জায়গাটা শরীরের অন্যান্য জায়গা থেকে নরম ছিল।কিন্তু কারেন্টে শক দিয়ে যা ভাবলাম তাই হল, কোন নড়চড় নেই। এহেন ব্যার্থতা দেখে নিজেরাই নিজেদের বোকামির জন্য হাসাহাসি করতে করতে একে অপরকে বিদায় জানাচ্ছিলাম, এমন সময় আচমকা আমার চোখ মমিটার চোখের পাতায় আটকে গেল, যে চোখকে আমি কাঁচের ভেবেছিলাম, সেই চোখ দৃঢ় চাহনির বদলে প্রায় পুরোটাই চোখের পাতায় ঢাকা। এমনকি চোখের পাতার নিচের শিরা-উপশিরাও হালকা দৃশ্যমান!

ভয়ে-আতংকে হেঁচকি উঠে গেল আমার, হেঁচকির শব্দ শুনেই সবাই বিষয়টা টের পেল।
জিনিসটা দেখে ভয় পেয়েছি তা বলা যাবে না, আসলে ভয় কথাটা আমার বেলায় ঠিক খাটেনা। একটু নার্ভাস হয়ে গিয়েছিলাম, সম্ভবত ব্রাউন স্টাউট একটু বেশিই গেলার ফল। বাকিরা সবাই ভয়ে পগার পার হতে বেশি সময় নিলনা- পনোনারের দৌড় দেখেই আমার মায়া লাগল, গ্লিডন মশাইতো ভোজবাজির মত অদৃশ্য হয় গেলেন, আর সিল্ক বাকিং হাম সাহেব সবার উপর দিয়ে টেবিলের নিচে সুড়ুত করে ঢুকে পড়লেন সে কথা বলার মত সাহস বোধহয় ওনার কোনদিন হবেনা।

যাই হোক, সবাই প্রথম ধাক্কাটা কাটিয়ে আবারো নতুন উদ্দ্যমে শুরু করলাম কাটাকাটি, বিদায় নেয়ার গুলি মারি। এবার অপারেশন শুরু হল ডান পায়ের বড় আঙুল থেকে, বড় আঙুলটা কেটে ভেতর থেকে নরম মাংসপেশী বের করলাম। দিলাম কারেন্টে শক! কারেন্টে শক দেয়ার সাথে সাথে মমিটা ডান হাঁটুটা জীবন্ত মানুষের মত এমনভাবে ভাঁজ করল যে তা একেবারে তলপেট পর্যন্ত গিয়ে ঠেকল। আর শেষমেষ পনোনারকে হাঁটু ভাঁজ করে এমন এক লাথি মারল, পনোনার তীরের মত ছিটকে জানালা ভেঙে গিয়ে পড়ল নিচের রাস্তায়।

সাথে সাথে সবাই নিচে রাস্তায় দৌড়ে গিয়ে ভাবলাম আধমরাটাকে নিয়ে আসি, কিন্তু গিয়ে দেখি সে দৌড়ে সিড়ি ভেঙে উপরে উঠছে, এমন ভাব সে যেন কোন এক গুপ্ত রহস্যের সমাধান করছে, আর নাছোড়বান্দার মত আমরা পরীক্ষাটার পেছনে যে লেগেই আছি সে উদ্যম নিয়ে আবার পনোনার নতুন করে কাজে ঝাপিয়ে পড়ল।

এরপর সবাই ডাক্তারের কথামত মুখের উপর একটা গভীর গর্ত করল, গর্ত করার পর, এবার ডাক্তার দিল কারেন্টে শক। নৈতিক, শারীরিক, গোপন আর বাস্তব; যাই বলি না কেন, এবার কাজ হল দারুণ! মমিটা চোখ খুলে বেশ কবার পিটপিট করল, বার্নেস যেমন মাইম করার সময় করে। পরেরবার দিল হাঁচি, হাঁচি দিয়ে উঠে বসে ডাক্তারের মুখে একটা রামঘুষি মেরে দিল। এরপর গ্লিডন ও বাকিং হামের দিকে তাকিয়ে চোস্ত মিশরীয় ভাষায় বলা শুরু করল-

“আমি আপনাদের বোকার মত কাজ দেখে খুবই বিরক্ত, অবশ্য ডাক্তার পনোনারের কাছ থেকে এর চেয়ে বেশি কিছু আশা করিনা, সে বেচারা এসবের কিছুই জানেনা, তাকে মাফ করা যায়। কিন্তু গ্লিডন আর সিল্ক সাহেব, আপনারা মিশরে গিয়েছেন, থেকেছেন, সেখানকার আলো বাতাসে বড় হয়েছেন, আমাদের আচার ব্যবহার রপ্ত করেছেন। একেবারেই নিজের মাতৃভাষার মতই মিশরী ভাষা লিখতে ও পড়তে পারেন, আপনাদের সবসময় নিজের কাছের বন্ধু হিসেবে ভেবেছি, তাই আমি আপনাদের কাছ থেকে কি আরো ভাল ব্যবহার আশা করা যায়না? এভাবে আমার দিকে এমন অসভ্যের মত তাকিয়ে থাকা দেখে আমি কি ভাবব? আমার কি ভাবা উচিত? হু! এমন এক ঠান্ডা আবহাওয়ায় কোথাকার কাদের নিয়ে এসেছেন আমার কাপড় ধরে টানাটানি করার জন্য! এই ছোট মিচকে শয়তান ডাক্তারকে যে আমার নাক ধরে অকারণে টানাটানি করতে দিচ্ছেন, কিইবা বলার আছে আপনাদের? এসব নিয়ে। যত্তসব!

বলার অপেক্ষা রাখে না এসব শোনা মাত্রই আমাদের হয় কেউ দরজার দিকে চম্পট দিব, হয় হিস্টিরিয়া রোগীর মত আচরণ করব, অথবা ভয়ে মূর্ছা যাওয়াটাও ছিল স্বাভাবিক ব্যাপার, আমি ধরেই নিয়েছিলাম এসব ছাড়া আর কিছু করার নেই। আর কেউ যদি তিনটে একসাথেই করত, তাও কিছু বলার ছিলনা। কিন্তু আমি যে কিছুই করলাম না, কেন করলাম না, ঠিক বুঝে উঠতে পারলাম না। হয়ত বয়সের দোষ, গায়ের রক্ত গরম- এই বয়সে সবাই সব কিছুর বিরুদ্ধে গিয়ে অসম্ভবকে সম্ভব করতে চায়, হয়ত আমার গায়েও তার বাতাস লেগেছে। অথবা হয়ত, মমির এমন সাধারণ আচরণের জন্য ভয় পাইনি। আশেপাশের পরিবেশের জন্য হয়ত মমিকে অতটা পাত্তা দিইনি। যাই হোক, এটা পানির মত পরিষ্কার যে দলের কেউই তেমন ভয় পায়নি। আর সবাই এমন ভাব করল যে আহামরি কোন কিছুই হয়নি।

আমি মমি থেকে কিছুটা নিরাপদ দূরত্বে চলে আসলাম, আবার যে একটা ঘুষি মারবে না, তার নিশ্চয়তা কি? ডাক্তার প্যান্টের পকেটে হাত দিয়ে, রাগে লাল হয়ে মমির দিকে কড়া চোখে তাকিয়ে থাকল। গ্লিডন সাহেব গোঁফে তা দিয়ে শার্টের কলারটা ঠিক করে নিলেন। সিল্ক সাহেব মাথা নিচু করে ডান হাতের বুড়ো আঙ্গুলটা মুখে পুড়ে বসে রইলেন।

মমিটা সিল্ক সাহেবের দিকে মুখ ভেংচি দিয়ে তাকিয়ে রইল বেশ কিছুক্ষণ, এরপর টিটকারি দিয়ে জিজ্ঞেস করল-
“কি হল কথা বলছেন না কেন? আমার কথা কি কানে যায়না? আর আঙ্গুলটা মুখ থেকে বের করুন! এ কাদের পাল্লায় এলামরে বাবা!”
কথাটা সিল্ক সাহেবের গায়ে লাগল বোধহয়, সে ডান হাতটা মুখ থেকে বের করে, মমিকে টিটকারি মেরে উল্টো আবার বাম হাতটা মুখের ভেতর ঢুকিয়ে দিল!

সিল্ক সাহেবের কাছ থেকে কোন সদুত্তর না পেয়ে মমিটা গ্লিডন সাহেবের দিকে তাকিয়ে আমাদের এসব কান্ডকারখানার মানে জানতে চাইল। গ্লিডন সাহেব বেশ লম্বা সময় নিয়ে চোস্ত মিশরীয়তে মমির কথার উত্তর দিলেন, কিন্তু আম্রিকানদের ছাপাখানায়তো হায়ারোগ্লিফিক ছাপানো যায়না, তা না হলে তাদের কথাবার্তা রেকর্ড করে রাখতাম, মন্দ হতনা নিশচয়ই।

তবে ঘটনার সারমর্ম হিসেবে বলা যায়, মমি সাথে পরবর্তী সকল কথাবার্তা ছিল প্রাচীন মিশরীয় ভাষায়। দোভাষী হিসেবে ছিল গ্লিডন ও সিল্ক সাহেব। মমির মাতৃভাষায় তাদের দখল ও বাকপটুতা ছিল দুর্দান্ত। শব্দকে চিত্রে মাধম্যে তুলে ধরার ব্যপারটা ভালই লাগল। কিন্তু এই পদ্ধতি আর কতক্ষণ, মমি বেচারা এই জিনিসেই একেবারেই নতুন। কথ্য ভাষায় তাদের কান্ডকারখানার মানে হায়ারোগ্লিফিকে ব্যাখ্যা করতে করতে দোভাষী দুজন ক্লান্ত হয় গেলেন। যেমন কথাবার্তার এক পর্যায়ে গ্লিডোন সাহেবের মমিকে “পলিটিক্স(রাজনীতি) জিনিসটা বোঝাতে পায়ের ঘাম মাথায় তুলতে হল। সামান্য “পলিটিক্স” শব্দটা বুঝাতে তিনি দেয়ালে নাক বোঁচা এক লোক আঁকলেন, যে একটা ডায়াসের উপর দাঁড়ানো, কনুইর কাছে ছেড়া কোট, বাম পায়ে ভর দিয়ে, ডান হাত সামনে রেখে শপথ নেয়ার মত ভঙ্গি করে আকাশের দিকে মুখ হাঁ করে তাকিয়ে আছে। একইভাবে সিল্ক সাহেব উইগ(পরচুলা) বুঝাতেও যারপরনাই গলদঘর্ম হলেন, শেষমেষ পনোনারের কথায় অনুরোধে ঢেঁকি গিলে নিজের উইগটাই খুলে দেখালেন মমিকে।
.
মমিটার নাম আলকেমিস্টো। মূলত, গ্লিডন সাহেব আলকেমিস্টোকে বিজ্ঞানের উন্নতির জন্য মমি কাটাকুটির পক্ষে বেশ জোড়ালো যুক্তি দেখালেন, আর তার পাশাপাশি কাটাকুটি করে তাঁর ইজ্জতের সর্বনাশ করার জন্য ক্ষমাও চাইলেন। সব শেষ করে আলকেমিস্টোকে বলা হল, আসল কাহিনী যেহেতু বুঝতেই পেরেছে, অতএব টেবিলে বাকি কাজটুকুও শেষ করা যাক। বলার সাথে সাথে ডাক্তার ছুড়ি নিয়ে তৈরি হয়ে হলেন।

কথার শেষ পর্যায়ে মনে হল আলকেমিস্টোর মনে কোন সন্দেহ লেগে আছে। কিন্তু, ক্ষমার চাওয়ার কথায় মনে হয় চিড়ে ভিজেছে, তাই টেবিল থেকে নেমেই সে সবার সাথে করমর্দন করল।

করমর্দন পর্ব শেষ হবার সাথে সাথে সবাই আলকেমিস্টোর আপাদমস্তক আগের অবস্থা ফিরিয়ে আনার জন্য কাজ শুরু করে দিল। কপালের গর্ত সেলাই করে, পায়ে ব্যান্ডেজ বেঁধে, নাকে প্লাস্টার লাগিয়ে কোনমতে এসপার-ওসপার করলাম।

কাটাছেড়ার পর কাউন্টকে, কাউন্ট আলকেমিস্টোর পদবী, মনে হল শীতে কিছুটা কাঁপছে। ডাক্তার আলমারি থেকে কাউন্টের জন্য- জেনিংসের তৈরি অসাধারণ একটি কালো কোট, আকাশী রঙের কম্বলের কাপড়ের স্ট্র্যাপওয়ালা প্যান্ট, একটা গোলাপী ডোরাকাটা সেমিজ, ঢিলা জরিওয়ালা পোশাক, সাদা মোটা ওভারকোট, হুকওয়ালা বেঁতের লাঠি, কানাবিহীন একটা হ্যাট, চামড়ার বুট, খয়েড়ি রঙের বাচ্চাদের হাতমোজা, চোখের চশমা, এক জোড়া হুইস্কার, সবশেষে ঢেউতোলা একটা মাফলার। কাউন্ট ও ডাক্তারের সাইজের বেশকম হবার কারণে পোশাকগুলো ঠিক করতে একটু কষ্ট হচ্ছিল। কিন্তু সব গায়ে দেয়ার পর কাউন্টকে মোটামুটি ভালই লাগছিল। ডাক্তার এরপর কাউন্টের দিকে হাত বাড়িয়ে আগুনের পাশে একটা চেয়ারের বসতে বলল। বসার পর ডাক্তার ঘন্টা বাজিয়ে সিগার ও ওয়াইনের অর্ডার দিল।

বসতে না বসতেই আড্ডা জমে হয়ে উঠল। বেশিরভাগেরই আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল কাউন্টের জীবিত থাকার ব্যপারটা।
সিল্ক সাহেব কাউন্টকে দেখে বললেন, “আমার অনেক আগেই ভাবা উচিৎ ছিল যে আপনি মারা গিয়েছেন”
বেশ অবাক হয়ে গেল কাউন্ট- “কেন? আমার বয়সতো বেশি হলে সাতশ বছর, বাবা বেঁচেছিলেন প্রায় হাজার বছর, আর মারা যাবার সময় তিনি মোটেই দুর্বল ছিলেন না”
এরপরেই সমার মাঝে শুরু হয়ে গেল মমির বয়স নিয়ে গবেষণা, সবার একটাই কথা, মমির বয়সে নির্ঘাত বড় কোন ভুল আছে, খুঁটিনাটি বিশ্লেষণ করে দেখা গেল এলিথিয়াসের সমাধিতে রাখা থেকে শুরু করে আজ অবধি হিসেব করলে মমির বয়স হবে পাঁচ হাজার পঞ্চাশ বছরের মত।

সিল্ক সাহেব মমির সাথে কথা চালিয়েই গেলেন, “দেখুন কাউন্ট, আমি স্বীকার করি আপনি এখনো অনেক ইয়াং, কিন্তু আমার কথায় আপনার সমাধিতে থাকার কথা কিছু বলা নেই, আমি আসলে জানতে চাচ্ছি, আপনি কত সময় ধরে আলকাতরায় ডুবে ছিলেন?
“কি! কিসে ডুবে ছিলাম?”
“আলকাতরায়,” সিল্ক সাহেব বুঝিয়ে দিলেন।
“ও আচ্ছা, এখন বুঝলাম, এর উত্তর আছে অবশ্য, কিন্তু আমাদের সময় আমরা মার্কারির বাইক্লোরাইড ছাড়া আর কিছু ব্যবহার করতাম না,”
পনোনার মাঝখানে বললেন, দেখুন কাউন্ট আমরা একটা জিনিস বুঝলাম না প্রায় পাঁচ হাজার বছর আগে সমাধিস্থ হবার পরেও আপনাকে এত কম বয়স্ক লাগছে কেন?

“ আরে ভাই! আমি যদি মরে গিয়েই থাকি, তাহলে আমি এখনো মৃতই থাকার কথা, আপনাদের মতে; আমি বুঝেছি যে জিনিস আগে আমাদের কাছে হাতের খেলনা ছিল মানে ক্যালভানিজম, ওদ্দূর যাওয়া আপনাদের সাধ্যে কুলোয়নি জানি, এখনো বাচ্চাই আছেন। ক্যালভানিজমের দিল্লি আপনাদের জন্য আজও বহুদূর। আসল কাহিনী হল, হল আমি আসলে প্যারালাইজড হয়ে গিয়েছিলাম, নড়াচড়া করতে পারতাম না, আমার আত্মীয়-স্বজন আমার অবস্থা দেখে ধরেই নিয়েছিল, আমি হয় পটল তুলেছি নাহয় শীঘ্রই তুলব, তাই তারা আমাকে সংরক্ষণের সিদ্ধান্ত নেয়, আর আশা করি সংরক্ষণের প্রাথমিক ধারণা আপনাদের আছে,” কাউন্ট টিটকারি দিল সবাইকে।
“না, নেই”
“না থাকাটাই যে স্বাভাবিক, আপনাদের বিদ্যার দৌড়তো একেবারে শোচনীয় পর্যায়ে, যাই হোক আমি এখন বিস্তারিত কিছু বলতে পারব না, তবে সংরক্ষণের কাজ নিয়ে যদি বলতে চাই তাহলে বলা যায় এতে দেহের সব রকমের জৈবিক কাজ বন্ধ করে দেয়া হত। জৈবিক বলতে সবকিছু, মানসিক থেকে শুরু করে দৈহিক সবকিছু বন্ধ করে দেয়া হয়। আবারো বলছি, আমাদের সংরক্ষণের মূল ব্যপারটা ছিল প্রাণী যে অবস্থায় আছে ওই অবস্থাতেই তাকে থামিয়ে দেয়া। কিন্তু আমার সৌভাগ্য হল আমার শরীরে বইছে স্ক্যারাবিউসে রক্ত, তাই আমাকে সংরক্ষণ করা হয়েছিল জীবিত অবস্থায়, আমাকে যেমনটি দেখছেন এখন।

“স্ক্যারাবিউসের রক্ত!!” পনোনারের চোখ বড় হয়ে গেল।

“হ্যাঁ, স্ক্যারাবিউস হল একধরণের প্রতীক, যা খুবই অভিজাত পরিবারের লোকদের কাছে থাকত। স্ক্যারাবিউসের ধারক মানে এমন এক পরিবারের অংশ হওয়া যাদের প্রতীক স্ক্যারাবিউস, রূপকভাবে বললাম আর কি।”

“কিন্তু এর সাথে এত বছর জীবিত থাকার রহস্য কি”

“কেন? সাধারণত মিশরে মমি করা হয় ভেতরের সব ফেলে দিয়ে, একমাত্র স্ক্যারাবিউস পরিবার এই রীতির বিরোধিতা করত, তারা যে যেভাবে আছে সেভাবেই মমি হতে চাইত, তার মানে কি আমি স্ক্যারাবিউসের কেউ না? যেহেতু আমার আগাগোড়া সবই আছে, তাহলে আমিও স্ক্যারাবিউসের সদস্য, আর এসব ছাড়া বেঁচে থাকাওতো সম্ভব না, তাইনা?”

“বুঝেছি, তার মানে হাতে যা মমি এসেছে তার সবই স্ক্যারাবিউ পরিবারের সদস্য,” সিল্ক সাহেব গভীর চিন্তায় মগ্ন হয়ে বললেন।
“কোন সন্দেহ নেই”
“আমি ভেবেছিলাম স্ক্যারাবিউস মিশরীয়দের কোন দেবতা,” গ্লিডোন সাহেব বেশ শান্তস্বরে বললেন।

“মিশরীয়দের কি?” মমি চিৎকার করে বলল।

“দেবতা”
“গ্লিডন সাহেব! আমি আপনার কথা শুনে বেশ অবাক হচ্ছি, এই ধরণীতে কোন জাতি কখনো একজনের বেশি ঈশ্বরকে স্বীকৃতি দেয়নি, স্ক্যারাবিউস, ইবিস, এরা হল প্রতীক বা মাধ্যম, যাদের মাধ্যম হিসেবে ব্যবহার করে আমরা ঈশ্বরের কাছে পৌছানোর চেষ্টা করি, ঈশ্বরের কাছেতো আর এমনি এমনি পৌছানো যায়না, তিনিতো আর ছেলের হাতের মোয়া না, যে চাইলেই পেয়ে যাবেন।”

কথাটি শুনে সবাই স্তব্ধ হয়ে গেল।
-পনোনার কিছুক্ষণ পর আবার নীরবতা ভাঙলেন।
“তার মানে আপনার কথা শুনে বোঝাই যায়, নীল নদের তীরে স্ক্যারাবিউস পরিবারের অনেক জীবন্ত মমি আছে।”

আলবৎ আছে! এখনো আছে, দুর্ঘটনাবশত স্ক্যারাবিউদের সংরক্ষণ করা হয়েছিল, কিছু কিছু উদ্দেশ্যমূলকও ছিল, তাদের সবাইই সমাধিতে এখনো জীবিত আছে”

“ইয়ে মানে! উদ্দেশ্যমূলকভাবে কিভাবে সংরক্ষণ করা হয়েছিল? একটু বুঝিয়ে বললে ভাল হয়,”

এই প্রথম আমি মমিকে প্রশ্ন করার কারণে মমি চশমার ফাঁক দিয়ে আমাকে বেশ কিছুক্ষণ মেপে নিয়ে খুব আনন্দচিত্তে বলা আরম্ভ করল-

“আমাদের সময় লোকে প্রায় আটশ বছর বাঁচত, কেউ আবার দুর্ঘটনাবশত ছয়শ বছরেই মারা যেত, কেউ এর চেয়েও বেশি বাঁচত, কিন্তু আটশ বছর বেঁচে থাকা ছিল একদম সাধারণ। যখন মমিকরণের পদ্ধতি আবিষ্কার হল, তখন দার্শনিকরা ভাবল, আরে! মমি করেতো আমাদের জীবনটাকে কিস্তিতে ভাগ করা যায়, এক ঢিলে দুই পাখি অনায়াসে মারা হল, কৌতুহলও মিটল আবার বিজ্ঞানেরও উন্নতি হল। অন্তত ইতিহাসের জন্য এমন কাজ করা অপরিহার্য। ধরুন এক ইতিহাসবেত্তা কোন কিছুর সমৃদ্ধ ইতিহাস লিখে পাঁচশ বছরে নিজ ইচ্ছায় মমি হলেন। আবার একটা নির্দিষ্ট সময় পরে তাঁকে তোলা হবে। ধরুন আবারো পাঁচ-ছয়শ বছর পরে তাঁকে আবার তোলা এসে তিনি নিশ্চিতভাবেই দেখবেন তার সেই বইকে জগাখিঁচুড়ি বানিয়ে রাখা হয়েছে। বইটাকে কেন্দ্র করে উল্টোপাল্টা মন্তব্য, নিজস্ব উদ্ভট অনুমান, হাবিজাবি করে এক হ-য-ব-র-র-ল করে রাখা হয়েছে। বইটার নামে টীকা, ভাষ্য ও সংশোধন করে বইয়ের এমন অবস্থা হবে যে লেখক নিজেই হারিকেন নিয়ে নিজের আসল বই খুঁজতে বের হবেন। আর যখন পাওয়া যাবে তখন মনে হবে এই ছাইপাঁশ খোঁজাটাই পন্ডশ্রম হয়েছে। এরপর লেখক নিজের জ্ঞান ও অভিজ্ঞতা যা তিনি অর্জন করেছেন, তা দিয়ে আবার বইটাকে আসল রূপে নিয়ে আসবেন। আর এভাবেই আমাদের মনীষিরা বিভিন্ন ভাবে তাদের লিখিত বইগুলো সংশোধনের ফলে আমাদের ইতিহাসকে রূপকথা হবার হাত থেকে বাঁচান।

“আমি কি আপনার কাছে একটি প্রশ্ন করতে পারি স্যার? স্যার! একটু সময় দিবেন, দয়া করে!” পনোনার বেশ কাতর স্বরে বলল।

“হ্যাঁ! কেন নয়? অবশ্যই!”

“স্যার! আপনি বললেন যে ইতিহাসবেত্তারা পুনরায় জীবত হয়ে আবার তাদের ইতিহাস সংরক্ষণ করেছেন, তাহলে কাব্বালার কতটুকু সঠিকভাবে সংরক্ষণ করা হয়েছে?

“হুম, কাব্বালার কথা ঠিকই ধরেছেন, তখনকার ঘটনা আর অলিখিত ইতিহাস দুটোই সমান তালে চলেছে, তাই দুটোর মধ্যে কোনটাকেই ভুল বলা যায়না।

“তার মানে এটা মোটামুটি বলাই যায় যে, আপনাকে সমাধিস্থ করার পর থেকে প্রায় পাঁচ হাজার বছর পেরিয়ে গেছে, ধরে নিলাম, আপনার সময়ের রীতিনীতিগুলো যদি স্পষ্ট নাও থাকে, তবুও একটা জিনিস নিয়ে বেশ আলোচনা হয়েছে বুঝতে পারছি, আশা করি, আপনিও সেটা ভালভাবে জানেন, সেটা হল, “সৃষ্টি” তাও বেশি না মাত্র হাজার বছর আগেকার কথা।

“স্যার!!” কাউন্ট বলল।

কাউন্ট সৃষ্টি কি বুঝেনি, এরপরে আরো বেশ কতক্ষণ ধরে ব্যাটাকে বুঝানোর পরে, ব্যাটা বুঝল ডাক্তারের কথা।

এরপরে আবার শুরু করল।
“আপনি যা বলছেন তা আমার জন্য একেবারেই নতুন। আমার সময়ে আমি এমন কাউকে পাইনি যে কল্পনায়ও ভাবত যে এই বিশ্বব্রহ্মান্ডের একটা শুরু আছে। তবে একজনের কথা মনে করতে পারি, একবারই শুনেছিলাম তাঁর নাম, যাকে দিয়ে এই পৃথিবীর সবকিছুর সৃষ্টি হয়েছিল, নাম “আদম” বোধহয়। তার মাধ্যমেই এটা শুরু হয়েছিল। যদ্দূর জানি মাটি থেকেই এদের সবার উৎপত্তি। আমি পাঁচটা মানুষের দলের নাম বলতে পারব, যারা এই পৃথিবীর পাঁচ জায়গায় একসাথে বেড়ে উঠছে।

এই সময়ে সবাই হাঁফ ছেড়ে বাচল বোধহয়। কেউ কেউ স্বস্তির নিঃশ্বাস ফেললেন। সিল্ক সাহেব কাউন্টের পিছনের দিকে একবার, আবার সামনের দিকে একবার তাকিয়ে বললেন-

“আপনার সময়ে এরকম জীবনকে ভাগ ভাগ করে বেঁচে থাকার মূল উদ্দেশ্য ছিল জ্ঞানকে সংগ্রহ ও সমৃদ্ধ করা। আমরা প্রায় সময়ে মিশরীয়দের জ্ঞানে-গুনে অনেক নিচে ভেবে এসেছি। কিন্তু এখন যদি আম্রিকানদের জ্ঞানকে আপনাদের জ্ঞানের সাথে তুলনা করা হয়।
**********

মন্তব্য করুন