Home / নিয়মাবলী

নিয়মাবলী

ভূমিকাঃ

কবিতা ককটেল শুরু হয়েছিল ২০১৪ সনে। সেখান থেকে ধীরে ধীরে তাঁর এই নতুন আত্মপ্রকাশ। শুরু থেকেই কবিতা ককটেল নতুন লেখক লেখিকাদের প্রাধান্য দিয়ে এসেছে। এতদিন আপনাদের কবিতা প্রথমে আমাদের ফেসবুক পাতায় প্রকাশিত হত এবং তারপর বাছাই করে ওয়েবসাইটে প্রকাশ করা হত। কিন্তু এবার থেকে আপনারা নিজেরাই নিজেদের লেখা প্রকাশ করতে পারবেন। লেখা প্রকাশের আগে আমাদের নিয়মাবলী দেখে নিন।

লেখা প্রকাশের নিয়মাবলী –

 

১. প্রতিটি লেখা মৌলিক লেখা হতে হবে। ‘কবিতা ককটেল’ সম্পূর্ণ ভাবে অন্যের লেখাকে নিজের বলে চালিয়ে দেওয়াকে মান্যতা দেয় না। কোন ভাবে যদি আপনি অভিযুক্ত হন তবে আপনার লেখার অনুমতি বাতিল করার পূর্ণ অধিকার কবিতা ককটেল রাখে।

২. শুধুমাত্র বাংলা হরফে লেখাই গ্রাহ্য করা হবে। ইংরেজিতে বাংলা টাইপ করে লেখা নয়। বাংলা অক্ষরে লিখবেন। (বানান ভুল করবেন না, কবিতায় বানান ভুল থাকলে পড়তে অস্বস্তি লাগে। যদি বাংলা না লিখতে পারেন তবে www.google.com এ যান, সেখানে Avro Keyboard লিখে সার্চ করুন, তারপর তা ডাউনলোড করে নিন এবং ইন্সটল করুন। ব্যস আপনি যেভাবে মেসেজ লেখেন সেভাবেই লিখে যান বাংলা হয়ে যাবে।)

৩. প্রতিটি লেখা নির্ভুল বানান ও উপযুক্ত স্থানে দাঁড়ি কমা ব্যবহার করে লিখতে হবে। বানান ভুল থাকলে লেখা পড়তে খুবই বিরক্তি লাগে, তাই বানান ভুল এড়িয়ে চলুন। বানান ভুল যুক্ত লেখা ‘কবিতা ককটেল’ মুছে দেওয়ার অধিকার রাখে। বারংবার একই ভুল করলে, কবিতা ককটেল আপনার লেখার অনুমতিকে বন্ধ করে দিতে পারে।

৪. নির্দিষ্ট বিভাগে নির্দিষ্ট লেখা প্রকাশ করবেন। যেমনঃ কবিতা লিখতে কবিতা লেখার পাতাই ব্যবহার করবেন। সেক্ষেত্রে যদি কবিতার পাতায় গল্প লিখে বসেন তবে সেই লেখা মুছে দেয়ার অধিকার কবিতা ককটেল রাখে। যদি কোন কারণে ভুল হয়ে যায়, তৎক্ষণাৎ মেইল-এ বা আমাদের ফেসবুক পাতায় মেসেজ করে জানান। আমরা সেটিকে উপযুক্ত বিভাগে সরিয়ে দেব। যদি আপনার লেখার উপযুক্ত বিভাগ খুঁজে না পেয়ে থাকেন তবে আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা নতুন বিভাগ তৈরি করে দেব।

৫. পূর্বে অন্য কোন ওয়েবসাইটে প্রকাশিত লেখা পুনঃপ্রকাশিত করা থেকে বিরত থাকুন। তবে ওয়েবসাইট ব্যতীত অন্য কোন পত্র পত্রিকায় প্রকাশিত হলে কোন অসুবিধা নেই। যদি, কোন ওয়েবসাইটে প্রকাশিত লেখা পুনঃপ্রকাশিত করতে চান, তবে আমাদের সাথে যোগাযোগ করুন।

৬. কোন নির্দিষ্ট জাতি, ধর্ম, বর্ণ, দেশ ইত্যাদি সম্পর্কে ঘৃণা মূলক লেখা প্রকাশের অনুমতি নেই। যদি আপনার লেখার সেইরূপ কোন ঘৃণা মূলক উক্তি বা লেখা প্রকাশ পায় তবে আপনার লেখার অনুমতি এমনকি আপনার কবিতা ককটেল সাইটে প্রবেশের অনুমতি পর্যন্ত বাতিল করা হতে পারে।

৭. ধর্মীয় বা রাজনীতি বিষয়ক লেখা থেকে বিরত থাকুন। কবিতা ককটেল মনে করে, একজন লেখককে জাতি, ধর্ম, বর্ণ, দেশ ও দলের উর্দ্ধে চিন্তা করতে হয়। তাই, কবিতা ককটেল একটি নির্ভেজাল সাহিত্য পত্রিকা হিসেবেই থাক। এখানে ধর্ম বা রাজনৈতিক চর্চা করার অনুমতি নেই।

৮. কবিতা ককটেল এর গুণমান বজায় রাখার দায়িত্ব আপনার। কারণ, আপনি এই পাতায় লিখছেন মানে এই পাতা আপনারও। তাই সতর্ক ও সজাগ থাকুন কোন কিছু লেখা বা মন্তব্য করার আগে।

৯. লেখার সাথে ছবি প্রকাশের অনুমতি নেই। যদি কোন বিশেষ ক্ষেত্রে আপনার মনে হয়, ছবির প্রয়োজন আছে তবে, আমাদের সাথে যোগাযোগ করুন।

১০. লেখার সাথে কোন ভাবে অন্য কোন ওয়েবসাইটের লিংক জুড়ে দেবেন না। সেক্ষেত্রে আপনাকে কবিতা ককটেল এর অনুমতি নিতে হবে।

উপরোক্ত লেখা বিষয়ক নিয়মাবলী আপনি মেনে চলতে বাধ্য, অন্যথা কবিতা ককটেল আপনার লেখার অনুমতি এবং ওয়েবসাইটে প্রবেশের অনুমতি বাতিল করার অধিকার রাখে।

 

মন্তব্য করার নিয়মাবলী –

কোন লেখক-লেখিকার লেখাতে মন্তব্য করার আগে নিম্নলিখিত নিয়ম সম্পর্কে সজাগ থাকুন।

১. মন্তব্যের সাথে গঠনমূলক আলোচনা কবিতা ককটেল সর্বদা কামনা করে।

২. মন্তব্যের মধ্যে দিয়ে কোন ভাবে কোন লেখক-লেখিকা বা কোন জাতি, ধর্ম, বর্ণ, দেশ ইত্যাদি সম্পর্কে ঘৃণা মূলক উক্তি করাকে কবিতা ককটেল মান্যতা দেয় না। এক্ষেত্রে আপনি অভিযুক্ত হলে আপনার মন্তব্য করার বা লেখা প্রকাশ করার বা ওয়েবসাইট-এ প্রবেশ করার অনুমতি বাতিল করার অধিকার কবিতা ককটেল রাখে।

৩. মন্তব্যে কোন ভাবে অন্য কোন ওয়েবসাইট-এর লিংক জুড়ে দেওয়া থেকে বিরত থাকবেন। অন্যথা এই পাতায় আপনার মন্তব্য করার অধিকার হারাতে পারেন।

৪. কোন লেখক-লেখিকার ব্যক্তিগত তথ্য মন্তব্যের মধ্যে দিয়ে চাওয়া থেকে বিরত থাকুন। কবিতা ককটেল সকলের ব্যক্তিগত তথ্য গোপন রাখতে বদ্ধ পরিকর।

৫. মন্তব্যের মাধ্যমে কোন রকম প্রলোভন বা সেইরূপ কোন উক্তি করা থেকে বিরত থাকুন।

উপরোক্ত মন্তব্য বিষয়ক নিয়মাবলী আপনি মেনে চলতে বাধ্য, অন্যথা কবিতা ককটেল আপনার মন্তব্যের অনুমতি এবং লেখার অনুমতি এবং ওয়েবসাইটে প্রবেশের অনুমতি বাতিল করার অধিকার রাখে।