Skip to content

চোখের সামনের একটি মশা

চোখের সামনে একটি মশা মশারির ফুটো দিয়ে ভিতরে ঢুকে গেল। এরপর এদিক ওদিক মশারির ভেতর ঘোরা ফেরা করছিল। নিভু নিভু ডিম লাইটের আলোতে মশাটাকে দেখছিলাম আর বিচলিত হচ্ছিলাম। এটাকে মারার মতো পরিস্থিতিতে নেই তা উপলব্ধি করলাম।

রাত দুইটা বেজে ষোল মিনিট। মশার অনুপ্রবেশ করার প্রায় দুই ঘণ্টা হয় যদি আমার গণনা ভুল না হয়। মশার কামড় মুখ বাদে সবখানে সয়ে গেছে।
মুখ এবং দুই কানের চারপাশ দিয়ে উড়ে বেড়ানো টা সবচেয়ে বিরক্তিকর। ফু দিয়ে বার বার তাড়িয়ে দেয়ায় ক্লান্তি অনুভব করছি , কিন্ত কিছুতেই ঘুম আসছে না। এভাবে পেরিয়ে গেল আরো সাতাস মিনিট। ক্লান্তি দুর্বলতার রূপ ধারণ করেছে । আর বাঁধা দিচ্ছি না মশাটাকে ।

দেখলাম , আমার রক্ত চুষে ভারী দেহ নিয়ে উড়াল দিতে তার সাধারণ গতি হ্রাস পেয়েছে। তারপর সে মশারি থেকে বের হবার পথ খুঁজছিলো কিন্ত কিছুতেই খুঁজে পাচ্ছিলো না। অতঃপর সে আমার কপালে এসে বসলো । অবশিষ্ট শক্তি দিয়ে তাকে তাড়িয়ে দিলাম। মাথার উপর দিয়ে বিরক্তিকর উড়ে বেড়ানো বন্ধ হল ভন ভন শব্দ হলো না । এভাবেই ঘুমিয়ে পড়লাম। সকালের কেউ একজন জানালা খুলে দিলো। সকালের আলোয় সর্বপ্রথম দেখলাম আমার পাশে রক্তাক্ত মশাটি মরে পরে আছে ।
দ্বিতীয় বারের মত উপলব্ধি করলাম, ” উপার্জনের রাস্তা খোলা , স্বাধীন ভাবে ভোগ করার রাস্তা বন্ধ ”

মন্তব্য করুন